আজ - বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Bangla Edition

চিংড়ি মাছের মালাইকারি রেসিপি


লেখক: আইরিন আক্তার মিম
প্রকাশিত হয়েছে: ১৬ সেপ্টেম্বর ২০২৩

বাঙালির অপর নাম মাছে ভাতে বাঙালি। বাঙালি জাতি ভাতের সাথে মাছ খেতে অনেক পছন্দ করে। পান্তা ভাতের সাথে ভাঁজা ইলিশ বাঙালি জাতির প্রিয় খাবার। তবে মাছ বলতেই বাঙালির জিভে জল চলে আসে। গরম ভাতের সাথে চিংড়ি মাছের মালাইকারি খেতে পছন্দ করে না এমন বাঙালি খুজে পাওয়া দায়। কিন্তু ভাবছেন কীভাবে এই রেসিপি তৈরি করা যায়! তাহলে চলুন চিংড়ি মাছের মালাইকারি যেভাবে রান্না করবেন সেই রেসিপি সম্পর্কে জানা যাক।


চিংড়ি মাছের মালাইকারি রেসিপি

উপকরণ:

চিংড়ি মাছ- ৫০ গ্রাম

নারকেল- টা

সরিষার তেল- ৫০ গ্রাম

পেঁয়াজ বাটা- টেবিল চামচ

আদা রসুন বাটা- টেবিল চামচ

মরিচ বাঁটা- চা চামচ

জিরা গুঁড়া -1 চা চামচ

ধনিয়া গুঁড়া- চা চামচ

হলুদ গুঁড়া- চা চামচ

কাশ্মীরি মরিচ গুঁড়া- চা চামচ

এলাচ- ২-৩ টি

দারচিনি- ইঞ্চি

লবঙ্গ- ৩-৫ টি

তেজপাতা- ২-৩ টি

টক দই- টেবিল চামচ

পোস্ত বাঁটা- টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো- ১/২ চা চামচ

ঘি- ২৫ গ্রাম

লবন- স্বাদমতো

চিনি- স্বাদমতো


প্রনালি:

নারকেল কুড়িয়ে বেঁটে চামচ পানি দিয়ে কাপড়ে বা ছাকনি দিয়ে দুধ বের করতে হবে। এবার এটা আলাদা করে রাখতে হবে। আবার ১/২ কাপ পানি দিয়ে ঐ নারকেল থেকেই আবার দুধটা ছেঁকে নিতে হবে। এই দুধ টা একটু পাতলা - এটাও আলাদা করে রাখতে হবে। মশলা কষার সময় এটা ব্যবহার করতে হবে। গুঁড়া মশলা, মরিচ বাঁটা, কাশ্মিরি মরিচ গুঁড়া ও হলুদ পানি দিয়ে পেস্ট বানিয়ে রাখতে হবে।

চিংড়ি মাছ গুলো পরিষ্কার করে নিয়ে লবন ও হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। মাছ গুলো উঠিয়ে নিয়ে, ওই তেলেই ঘি দিয়ে গরম মশলা, তেজপাতা, ফোড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ বাঁটা দিয়ে ভালো করে কষতে হবে তেল ছাড়া অবধি। এরপর আদা রসুন বাঁটা দিয়ে একটু নেড়েচেড়ে মশলার পেস্ট গুলো দিতে হবে। মশলা কষে এলে পানির পরিবর্তে নারকেলের পাতলা দুধটা মশলা কষার জন্য ব্যবহার করতে হবে। কম আঁচে মশলা কষাতে হবে। মশলা থেকে তেল ছাড়লে ওতে টক দই ও পোস্ত বাঁটা দিতে হবে।

আবার কষে নিতে হবে। তেল ছাড়লে নারকেলের বাকি পাতলা দুধটা দিয়ে চিংড়ি গুলো ছেড়ে দিতে হবে । ঘন দুধ টা অর্ধেকটা দিতে হবে। প্রয়োজনে একটু পানি দেওয়া যেতে পারে। এখন ওখানে ১/২ টেবিল চামচ ঘি, গরম মশলা গুঁড়া, লবন, চিনি, কাঁচা মরিচ দিয়ে ঢাকনা দিয়ে কম আঁচে (low temperature) ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। মিনিট পর ঢাকা খুলে বাকি নারকেল এবং দুধটা দিয়ে মিনিটের মতো ফুটিয়ে চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে রাখতে হবে। তাহলেই তৈরি হয়ে গেল চিংড়ির মালাইকারী। সাদা ভাত, পোলাও  ইত্যাদির সাথে পরিবেশন করা যেতে পারে

ট্যাগ

চিংড়ি মাছের মালাইকারি রেসিপি রান্নাঘর Prawn Malaikari Recipe

এই সম্পর্কিত আরও পড়ুন


মন্তব্য