আজ - বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Bangla Edition

শ্রীলংকা জিতবে এবারের এশিয়া কাপ! বিস্তারিত জানুন,


লেখক: মোঃ শামীম হোসেন
প্রকাশিত হয়েছে: ২৬ অগাস্ট ২০২৩

নানা প্রতিবন্ধকতার মাঝেও বিজয়ের হাঁসি। গতবার এশিয়া কাপ জিতে গোটা দেশকে আনন্দে ভাসিয়ে ছিল লংকানরা। এবার তাদের লক্ষ্য ইতিহাস গড়া। ডিফেনডিং চ্যাম্পিয়নরা এবার শিরোপা ধরে রাখতে পাড়লে, এশিয়া কাপের ইতিহাসে যৌথ ভাবে সর্বোচ্চ ট্রফির মালিক বনে যাবে। ঘরের মাঠে লঢ়াই, তবে পথটা সহজ নয়। বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।


Image Source: ICC

আরও একবার এশিয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে ৬ দল, ভারত মহাসাগর পাড়ে উঠেছে রন্ধনই। কে কাকে হারিয়ে হাতে তুলবে ওই সোনালী ট্রফি? ১৯ দিনে ১৩ ম্যাচ, প্রত্যেকটা ম্যাচ-ই শ্বাসরুদ্ধকর, মস্তিষ্ককে বসে রাখা চ্যালেঞ্জিং। রান আর উইকেটের খেলায়, ১৯০ কোটি মানুষের প্রার্থনায়, আবারও ঝড় তোলার অপেক্ষায় এশিয়া কাপ।


মহাদেশীয় এই টুর্নামেন্টে রথী-মহারথীদের কমতি নেই, তবে সবার ভীরে শ্রীলঙ্কা এবারও চোখ রাঙাচ্ছেডিফেনডিং চ্যাম্পিয়ন দলটির নিশানা এবারও ট্রফিটির দিকেচলতি বছর এফটিপির বাইরেও বিশ্বকাপ বাছাই-পর্ব শ্রীলঙ্কাকে দিয়েছে বারতি ম্যাচ খেলার সুযোগযেখানে ৮ ম্যাচের প্রত্যেকটি জিতেছে শ্রীলংকাবছরের শুরুতে ভারত ও নিউজিল্যান্ডের সাথে টানা হোয়াইটওয়াশ হওয়ার পরেও ভেঙে পড়েনি দলটি। উল্টো, দ্বিগুণ মনোবলে ঘুরে দাঁড়িয়েছে দলটি।


ফলাফল, শেষ ১০ ম্যাচে ১০ টিতেই জয়এবারের টুর্নামেন্টে ব্যাট হাতে বড় আস্থার নাম শ্রীলংকার ২ ওপেনার পাথুম নিশাংকা এবং দিমুথ করুণারত্ন। চলতি বছর নিশাংকা ১৪ ম্যাচে ৫৭.২৫ গড়ে মোট ৬৮৭ রান করেছে। যেখানে, নিশাংকা২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি করেছে।অন্যদিকে করুণারত্নে ১০ ম্যাচে ৬০.১২ গড়ে মোট ৪৮১ রান করেছে। যেখানে, করুণারিত্নে ১ সেঞ্চুরি এবং ৫ ফিফটি করেছে। শ্রীলংকার ব্যাটিং লাইনে শুরুতেই যেমন মিলেছে আস্থা, তেমনি তাদের বোলিং লাইনেও রয়েছে বৈচিত্র


শ্রীলংকার বলিং ডিপার্টমেন্টে তুরুপের ত্রাস ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং মহেশ ঠিকশানা। এবছর দুজনের যে পরিসংখ্যান, তাতে করে মনে হচ্ছে কে কাকে পিছনে ফেলবে তারই যেন প্রতিযোগিতা চলছে। হাসারাঙ্গার ১০ ম্যাচে উইকেট সংখ্যা ২৮, ইকোনমি ৫.০৪। অন্যদিকে ঠিকশানা ১০ ম্যাচে ২৩ উইকেট সংগ্রহ করেছে। ঠিকশানার ইকোনমি ৪.১০। শুধু যে স্পিন তাই নয়, পেস দিয়েও ব্রেকথ্রু এনে দিতে প্রস্তুত লাহিরু কুমারা এবং কাসুন রাজিথা। দুই ডানহাতি ১১ ম্যাচে উইকেট তুলে গেছেন বছর জুরে। লাহিরু কুমারা এবং কাসুন রাজিথা উইকেট সংখ্যা যথাক্রমে ১৮ এবং ১৪। তাদের সাথে সঙ্গ দিচ্ছেন ক্যাপ্টেন দাসুন শানাকা। তার উইকেট সংখ্যা ১০টি।


এশিয়া কাপে শ্রীলংকার যত রেকর্ড

১. শ্রীলংকাএকমাত্র দল যারা এশিয়া কাপের প্রতিটা আসরেই খেলেছে

২. ভারতের পর দ্বিতীয় সর্বোচ্চ ৬ টি শিরোপা

৩. এশিয়া কাপে সর্বোচ্চ রান সানাথ জয়সুরিয়ার (১২২০ রান)

৪. এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট মুত্তিয়া মুরালিধরনের (৩০ উইকেট)

সব থেকে মজার তথ্য হলো এই পর্যন্ত ৪ বার এশিয়া কাপ আয়োজন করে ৩ বারই চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলংকা। নিজেদের মাটিতে ওদের চ্যাম্পিয়ন রেশিও ৭৫% এবং ফাইনাম খেলার রেশিও ১০০%।


আয়োজক হিসাবে শ্রীলংকার সাফল্য

আসর
ফলাফল
১৯৮৬
চ্যাম্পিয়ন
১৯৯৭
চ্যাম্পিয়ন
২০০৪
চ্যাম্পিয়ন
২০১০
রানার্স-আপ



এখন দেখার অপেক্ষা এশিয়া কাপে নিজেদের প্রিভিয়াস রেকর্ড ধরে রাখার মিশনে শ্রীলংকা কতটা সফল হয়।

ট্যাগ

এশিয়া কাপ ক্রিকেট খেলাধুলা

এই সম্পর্কিত আরও পড়ুন


মন্তব্য