আজ - বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Bangla Edition

ফুটবলের বাজারে সৌদি আরব যেভাবে ইউরোপিয়ানদের সঙ্গে পাল্লা দিচ্ছে।


লেখক: বুলবুল আহমেদ
প্রকাশিত হয়েছে: ০২ সেপ্টেম্বর ২০২৩

ফুটবল আমরা কম বেশি সবাই পছন্দ করে থাকি। কিন্তু আমরা সবাইকে জানি? একজন পেশাদার খেলোয়াড় জাতীয় দল থেকে এক মৌসুমে কত টাকা ইনকাম করে এবং প্রিমিয়ার লিগ খেলে একটি মৌসুমে কত টাকা ইনকাম করে। আসলে এই দিক দিয়ে হিসাব করতে গেলে নিজের টিমের হয়ে খেলা এবং প্রিমিয়ার লিগ খেলা রাত দিন তফাৎ বলে বিবেচ্য হবে।


Image Source: Emea Startups

ফুটবল আমরা কম বেশি সবাই পছন্দ করে থাকি। কিন্তু আমরা সবাইকে জানি? একজন পেশাদার খেলোয়াড় জাতীয় দল থেকে এক মৌসুমে কত টাকা ইনকাম করে এবং প্রিমিয়ার লিগ খেলে একটি মৌসুমে কত টাকা ইনকাম করে। আসলে এই দিক দিয়ে হিসাব করতে গেলে নিজের টিমের হয়ে খেলা এবং প্রিমিয়ার লিগ খেলা রাত দিন তফাৎ বলে বিবেচ্য হবে।

কারণ অনেক প্লেয়ার রয়েছে যারা প্রিমিয়ার লিগ খেলে এক মৌসুমে যে টাকা ইনকাম করে নিজের দল এর হয়ে খেলে ৪-৫ মৌসুমে ও সেই টাকা ইনকাম করা সম্ভব হয় না। আজ আমরা সেই বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। হঠাৎ করে রোনালদো সৌদি লিগে যোগ দেওয়া থেকে শুরু হয়েছে ঘটনার প্রাদুর্ভাব। এরপর আস্তে আস্তে ইউরোপ এবং ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে খাসা খাসা প্লেয়াররা সৌদি লিগে পাড়ি জমাচ্ছে।

আর পাড়ি জমাবে না কেন সৌদি লীগ থেকে তাদের যে টাকার অফার করা হচ্ছে তা আসলে হিসাবের অনেক বাইরে। এটি নিয়ে লা লিগা অনেকটাই নড়েচড়ে বসেছে তারা ফিফাকে এ ব্যাপারে রিপোর্ট করবে বলে জানিয়েছে। আস্তে আস্তে লা লিগার অনেক ভাল পারফর্ম করা প্লেয়াররা সৌদি লিগে চলে আসছে। এতে করে লা লিগার খেলার মান এবং গুণ দুটি কমে যাচ্ছে বলেন ধারণা বিশেষজ্ঞদের।

রোনালদোর পর আশ্চর্যজনকভাবে নেইমার নিজেও সৌদি লিগে পাড়ি জমিয়েছে এতে করে সারা বিশ্বই মূলত প্রথম অবস্থায় হতবাক হয়ে গিয়েছিল। মেসির সতীর্থ নেইমার তার অনেক কাছের বন্ধু মেসির সঙ্গে যোগদান না দিয়ে রোনালদার সঙ্গে যোগদান কেন দিলো এ ব্যাপারে অনেকেরই প্রশ্ন উঠেছিল। সব প্রশ্নের অবসান ঘটিয়ে নেইমার একটি সংবাদ মাধ্যমে জানায় ৯ কোটি ইউরো তে সৌদি লিগে আল হিলাল টিমের কাছে বিক্রি হওয়া নেইমার জানাই মূলত ''পাগল" রোনালদার জন্যই তিনি সৌদি আরবে এসেছেন।

৩১ বছর বয়সি নেইমার মূলত এর আগে ফরাসি ক্লাব পিএসজির হয়ে খেলছিল। পিএসজি ছেড়ে অল্প কিছুদিন আগেই নেইমার সৌদিতে পারি জমাই এবং সৌদিকে আল হিলাল টিমে যোগদান করেন। শুধু নেইমার যে সৌদিতে পারি জমেছে তা নয় এছাড়াও ইউরো কাপানো কয়েকজন প্লেয়ার সৌদিতে যোগদান করেছে তারা হলেন করিম বেনজেমা, ইয়াসিন বোনো, রবার্তো ফিরমিনোর মত সুপারস্টার ফুটবলাররা।

ইউরোপের দেশগুলো থেকে সৌদিতে মোটামুটি প্লেয়াররা আসলেও এদিক থেকে এগিয়ে আছে সবচেয়ে বেশি ব্রাজিল থেকে আসা প্লেয়াররা। মুলত সৌদির ১৫ টি ক্লাবে প্রায় ২৮ টি ব্রাজিলিয়ান প্লেয়ার চুক্তিবদ্ধ হয়েছে। ভবিষ্যতে আরো ব্রাজিলিয়ান তারকা দিয়ে সৌদি লীগ ভরপুর হবে বলে ধারণা সবার। একে একে ইউরোপীয় লিগ থেকে সৌদি লীগের দিকে পাড়ি জমাচ্ছে ইউরোপিয়ান ক্লাব মাতানো জনপ্রিয় সব ফুটবল তারকারা।

এতে চিন্তার ভাঁজ পড়েছে ইউরোপিয়ান ফুটবল ক্লাব গুলোর কপালে। অপরদিকে উন্নত হতে চলেছে সৌদি আরবের ফুটবল। অনেকে অনেক কথা বলে থাকলেও মূল কথা হলো এখানে টাকার একটি বিষয় রয়েছে যেটি সবার আকর্ষণের বিষয় বলে ধারণ করা হচ্ছে। আর সৌদি লিগ প্লেয়ার ক্রয় করার ক্ষেত্রে টাকার পাহাড় তুলে ধরছেন যা মূলত এই যুগের সবচেয়ে বেশি পরিমাণ হিসেবে বিবেচিত হচ্ছে।

এখন দেখার বিষয় সামনের দিনগুলোতে আরো কে বা কারা সৌদি লিগে পাড়ি জমাবে এবং সোদি লীগ কতটা মজবুত ভিত্তি প্রস্তর স্থাপন করতে সক্ষম হবে। অপরদিকে ইউরোপিয়ান ক্লাবগুলো এই সমস্যার সমাধান করতে কতটা সফলতা পাবে। তবে সামনের দিনগুলোতে যে সৌদিয়ান ক্লাব গুলো আরো বেশি ভালো মানের প্লেয়ার তাদের দেশে আমদানি করতে চলেছে সেটির কোন বিকল্প নেই বলে ধারণা করা হচ্ছে।

লা-লিগা এ ব্যাপারে ফিফার কাছে লিখিত একটি আবেদন জমা দিতে চেয়েছে এখন দেখার বিষয় ফিফা এ ব্যাপারে কি পদক্ষেপ নেয়। তবে ফিফা এ ব্যাপারে যেকোনো পদক্ষেপ নিলেও সৌদিয়ান ক্লাব এর কাছে ইউরোপিয়ান ক্লাবগুলো কতটা হাড্ডাহাড্ডি লড়াই হবে সেটি এখন দেখার বিষয়। তবে সামনের দিনগুলোতে যে প্লেয়ারদের দাম আরো বৃদ্ধি পেতে চলেছে সেটিতে কোন সন্দেহ নেই।

কারণ একদিকে সৌদিয়ান ক্লাবগুলো তাদের ক্লাব শক্তিশালী করার লক্ষ্যে নতুন প্লেয়ার নিজের দেশে নিয়ে আসার জন্য মুখিয়ে রয়েছে অপরদিকে ইউরোপিয়ান এবং ইংলিশ ক্লাব গুলো তাদের প্লেয়ার ছেড়ে দিতে নারাজ। তাই একটি প্লেয়ার এর দাম ওঠার ক্ষেত্রে এমন প্রতিদ্বন্দ্বীতা প্লেয়ারদের জন্য অনেকটাই সুবিধার হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। সাম্প্রতিক সময়ে যে দামে একজন প্লেয়ার কেনা হচ্ছে সামনের দিনগুলোতে এই দাম দুই গুণ অথবা চার গুণ পর্যন্ত হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

ট্যাগ

ফুটবল ট্র্যান্সফার মার্কেট

এই সম্পর্কিত আরও পড়ুন


মন্তব্য