আজ - বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Bangla Edition

ভারতের এশিয়া কাপ প্রস্তুতি সম্পর্কে জানুন


লেখক: বুলবুল আহমেদ
প্রকাশিত হয়েছে: ২৮ অগাস্ট ২০২৩

দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হতে চলেছে আবারো এশিয়া কাপ। আসন্ন এই এশিয়া কাপকে ঘিরে প্রতিযোগি সকল দল তাদের টিম গঠন নিয়ে মনোযোগ দিয়েছে। অনুশীলনের মাধ্যমে দলের সকল প্লেয়াররা নিজেদের প্রস্তুতি সেরে নিচ্ছে। এদিকে ভারতীয় ক্রিকেট দল তাদের অনুশীলন শুরু করে দিয়েছে। বেশ কিছু পরিবর্তনের মাধ্যমে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ভারত।


Image Source: Cricket Addictor

মূলত শ্রীলংকার পাল্লেকেলেতে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে প্রথম ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের এশিয়া কাপের যাত্রা। দীর্ঘ প্রতীক্ষার পর ভারতীয় দলে কিছু পরিবর্তন হয়েছে যা ভারতীয় দলের জন্য মঙ্গল জনক বলে অনেকে ধারণা করছে।


বিশেষ করে জাসপ্রিত বুমরাহ এর দলে ফেরার বিষয়টি অনেকেই ভালোভাবে দেখছেন এবং এটিকে ভারতীয় দলের জন্য অনেকটাই মঙ্গল জনক বলে ধারণা করছেন সবাই৷ এছাড়াও নতুন করে দলে ফিরেছে কে এল রাহুল এবং শ্রেয়াস আইয়ার। এমন দুইজন গুরুত্বপূর্ণ প্লেয়ারের দলে ফেরার বিষয়টি নির্বাচক এবং দেশের সকল ভক্তরা অনেকটাই গুরুত্বপূর্ণ দিক বলে ধারণা করছে।


কে এল রাহুল এবং রোহিত শর্মার জুটি ভারতীয় দলের জন্য অনেকটাই সুবিধা জনক হবে বলে ধারণা করা হচ্ছে। ওয়ান ডাউন অথবা টু ডাউনে শ্রেয়াস আইয়ার কে দেখা যেতে পারে। প্রেশারের বিধ্বংসী ব্যাটিং সম্পর্কে আমাদের সকলের কম বেশি ধারণা রয়েছে। যার কথা না বললেই না তিনি আর কেউ না চলে আসি বিরাট কোহলির কথায়।


প্রস্তুতি ম্যাচগুলোতে বিরাট কোহলি বিধ্বংসী ব্যাটিং চালিয়েছে বিশেষ করে স্পিনার বলার দের উপরে অনেকটাই বিধ্বংসী ব্যাটিং চালিয়েছে বিরাট কোহলি। জাসপ্রিত বুমরাহ এর পাশাপাশি দলে ফিরেছে ভারতীয় আরেক পেসার প্রসিধ কৃষ্ণা যা ভারতীয় ক্রিকেট ভক্তদের জন্য সুখবর বয়ে এনেছে। প্রথম দুই দিন অনুশীলনে কে রাহুল শুধু ব্যাটিং পারফরম্যান্স করে থাকলেও তৃতীয় দিন অনুশীলনে ব্যাটিং এর পাশাপাশি ক্রিকেট কিপারের ভূমিকায় কে রেহানকে দেখা গিয়েছে।


এটি ভারতীয় শিবিরে অনেকটাই দুশ্চিন্তার কমাবে বলে ধারণা করা যাচ্ছে। অপরদিকে রোহিত শর্মা অনুশীলনে এসে বাঁ হাতি পেশারদের বিপক্ষে অনেকটাই ভালো পারফর্ম করেছে। রোহিত শর্মা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার এর পাশাপাশি ব্যাটিং করতে দেখা গেছে রবীন্দ্র জাদেজা কেও।


অপরদিকে শ্রেয়াশ আইয়ার একটি চোটের কারণে অনেক দিন দলের বাইরে থাকলেও বলে ফেরার পর অনুশীলনে এসে ভারতীয় নির্বাচকদের নিজের পারফর্মে মন কেড়ে নিয়েছে। ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে বড় সত্যি হলো তাদের প্রথম সারির ব্যাটসম্যানরা। ভারতীয় ক্রিকেট দলের প্রথম সারির ব্যাটসম্যানদের জুটিতে মূলত ভারত একদিনের খেলায় অনেক বড় স্কোর করে থাকে যা তাদের অনেকটাই ম্যাচ জেতার জন্য সুবিধা তৈরি করে দেয়।


এর পাশাপাশি পেস বোলিং ইউনিটে জাসপ্রিত বুমরাহ, প্রসিধ কৃষ্ণা এবং স্পিন ইউনিটে রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব দের মত অভিজ্ঞ বোলিংরা যেকোনো ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। বর্তমান সময়ে ভারতের সবচেয়ে আলোচিত ব্যাটসম্যান সূর্য কুমার যাদব যে কিনা একাই ঘুরিয়ে দিতে পারে যে কোন ম্যাচের মোড়। তাই আসন্ন এই এসিয়া কাপে অনেকে ভারতকে এগিয়ে রাখছে।


তবে এবার যে খেলা আড্ডা হাড্ডি হবে আগে থেকে আজ করা যাচ্ছে। তাই ভারতীয় ক্রিকেট দল এ ব্যাপারে আগে থেকে সজাগ এবং নিজেদের প্রস্তুতিটা অনেকটা ভালোভাবেই সেরে নিচ্ছে তারা। মূলত ৩০ আগস্ট ভারতীয় ক্রিকেট দল শ্রীলংকার উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গেছে। আর যেহেতু মূলত প্রথম ম্যাচ তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে রয়েছে তাই তাদের প্রস্তুতির বিষয়টা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে।


ভারতীয় দল মূলত এবার এশিয়া কাপের ফেভারিট দল হিসেবে ধরা হচ্ছে। ব্যাটিং ইউনিট এবং বোলিং ইউনিট দুই ইউনিটের এই দল এবার তাদের আগাম শক্তির ইঙ্গিত দিচ্ছে। আইপিএল মাতানো প্লেয়াররা দলকে আরো মজবুত করবে বলে ধারণা করা হচ্ছে। তবে অন্যান্য আসনের তুলনায় এবারের আসরে অনেকটাই প্রতিযোগিতা মূলক লড়াই হবে বলে আশা করা যাচ্ছে।


এখন শুধু সময়ের ব্যাপার এবং ম্যাচ শুরু হওয়ার পর দেখার বিষয় কোন দল কতটা নিজেদের আধিপত্য বিস্তার করতে পারে এই আসন্ন এসিয়া কাপে। আর ভারতীয় ক্রিকেট দলের সাফল্য কতটা অর্জিত হয় সেটিও সময়ের অপেক্ষায় রয়েছে।

ট্যাগ

এশিয়া কাপ ক্রিকেট

এই সম্পর্কিত আরও পড়ুন


মন্তব্য